ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে কী করবেন?

0
15

লাইফস্টাইল ডেস্কঃ অনেকের ফ্রিজে কয়েকদিন পর পরেই বরফের আস্তরণ পড়ে যায়। সেটা নরমালেই হোক বা ডিপ। বরফের জন্য সহজে কিছু বের করাও যায় না। অনেক সময় নরমালে রাখা খাবার ও বরফ হয়ে যায়। বারবার পরিস্কার করে তাপমাত্রা কমিয়ে বাড়িয়েও লাভ হয় না।
তবে কিছু উপায় জানলে সহজেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। তাহলে জেনে রাখুন কী ভাবে রোধ করবেন ফ্রিজে অতিরিক্ত বরফ জমা। সেই সঙ্গ কীভাবে ঝটপট বরফ পরিষ্কার করবেন জেনে নিন-
১. প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ পরিষ্কার করুন।
২. ফ্রিজের বরফ অল্প থাকতেই পরিষ্কার করে নিন।
৩. ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখুন। যেন সংগ্রহ করা বরফগুলো তাতে রাখা যায়। ফ্রিজের ভেতরে থাকা বরফ সম্পূর্ণভাবে পরিষ্কার করার চেষ্টা করুন।
ফ্রিজের অতিরিক্ত বরফ জমা রোধ করবেন যেভাবে
১. থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অতিরি’ক্ত বরফ জমা হতে পারে ফ্রিজে। তাই প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।

২. ফ্রিজ দেয়ালের স’ঙ্গে লা’গিয়ে রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূ’রে রাখু’ন। যেন ফ্রিজে’র কয়েল সহজে ঠাণ্ডা হতে পারে।
৩. ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আটকে রাখুন। ভুলে খুলে রাখবেন না।
৪. রান্না করা খাবার গরম থাকতে ফ্রিজে রাখবেন না। আগে ভালোভাবে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখু’ন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়।
৫. ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার বা চুলার পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। নিজের সেফটির জন্য বেশি বরফ তৈরি হয় ফ্রিজের ভেতরে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here