হিজরাদের চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নেয়ার দাবি করলেন- গুরু মাতারা

0
29

মোল্লা তানিয়া ইসলাম তমাঃ বাস, ফেরি ও রাস্তায় চাঁদাবাজি করা হিজরাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে হিজরাদের গুরু মাতারা । বৃহস্পতিবার (২৫) মার্চ ঢাকা রি‌পোর্টার্স ইউ‌নি‌টির সাগর র‌নি মিলনায়ত‌নে এক সংবাদ স‌ম্মেল‌নে এ দা‌বি জানায় তারা।
সংবাদ স‌ম্মেল‌নে লি‌খিত বক্তব্যে  গুরু মাতা রা‌খি ব‌লেন,  স্বাধীনতার ৫০ বছরে দেশের প্রতিটি ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে । মানুষের জীবনযাত্রা ব্যাপক উন্নতি হয়েছে । আমরা যারা তৃতীয় লিঙ্গের তাদেরও জীবনযাত্রায় পরিবর্তন এসেছে । আমরা যারা তৃতীয় লিঙ্গের তারা, এখন কর্মমুখি হওয়া চেষ্টা চালিয়ে যাচ্ছি । কিন্তু আমাদের তৃতীয় লিঙ্গের কমিউনিটির বিরুদ্ধে বিভিন্ন মাধ্যমে একটি পক্ষ অপপ্রচার চালাচ্ছে । আমরা সে বিষয়ে তীব্র প্রতিবাদ জানাচ্ছি।
তি‌নি ব‌লেন, তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচিতি পেলে নিজ পরিবার কিংবা সমাজ থেকে তাকে আলাদা চোখে দেখা হয়। পরিবার, প্রতিবেশি কিংবা সমাজে অবহেলিত হওয়ার পর তৃতীয় লিঙ্গের সেই মানুষটিকে আশ্রয় দেয় একজন বয়স্ক তৃতীয় লিঙ্গের মানুষ। যিনি গুরুমা হিসেবে পরিচিত। অনেকেই আশ্রয় নেন একজন গুরুমার কাছে। গুরুমাই তাদের ভরণ পোষণ ভালোমন্দের দেখাশুনা করেন। এখন আমরা যারা এখানে গুরুমা আছি, আমাদের আশ্রয়ে যারা আছে, আমরা তাদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।
তাদের প্রশিক্ষণ দিচ্ছি। যে, যে কাজে আগ্রহী বা পারদর্শী তাকে সেই কাজে লাগানোর চেষ্টা করছি। কেউ পোশাক তৈরির কাজ করছে, কেউ পার্লারে কাজ করছে। আমাদের তৃতীয় লিঙ্গের মানুষজন এখন নিজ পায়ে দাঁড়াতে শিখছে। সরকারি-বেসরকারি নানা শ্রেণি-পেশার মানুষ আমাদের প্রতি পুরনো দৃষ্টিভঙ্গি থেকে বেরিয়ে এসেছেন। আমাদের প্রতি অনেকের দৃষ্টি ভঙ্গি বদলাচ্ছে।

কিন্তু দুঃখের সাথে বলতে হয়, আমাদের কমিউনিটির বেশির ভাগ মানুষ যখন জীবনমান উন্নয়নে, কর্মমুখির পথে অগ্রসর হচ্ছে, ঠিক তখনই একটি চক্র আমাদের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে বিভিন্ন মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। আমরা এসব অপপ্রচারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছি।
তি‌নি দা‌বি ক‌রে ব‌লেন, আমাদের কমিউনিটির মানুষের সেই পুরনো চিত্র এখন আর নেই। বিভিন্ন মাধ্যমে আমাদের বিরুদ্ধে যে অপপ্রচার চালানো হচ্ছে তার কোনও ভিত্তি নেই। আমরা পাবলিক পরিবহনে সাধারণ মানুষদের বিরক্ত করে চাঁদা তোলার বিপক্ষে। মাদক বিক্রি, ছিনতাই, চুরি, যৌনকর্মের সমর্থন করি না। যারা এ ধরনের কাজ করছে, আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। আমরা চাই না, তাদের এ ধরনের কর্মকাণ্ডের কারণে আমাদের প্রতি সাধারণ মানুষের নেতিবাচক ধারণা সৃষ্টি হোক। আমরা আমাদের পরম্পরায় পাওয়া যেমন: বিয়ে অনুষ্ঠান, বাচ্চা নাচানো, বিভিন্ন উৎসবে মানুষ খুশি হয়ে যা দেয় তা নিয়েই সন্তুষ্ট।
তি‌নি আরও ব‌লেন, আমরাও সমাজের অন্য দশজন মানুষের মত স্বাভাবিক ভাবেই বেঁচে থাকতে চাই। গুরু পরম পরায় যেটা শত বছর হয়ে আসছে সেটা করতে চাই।
সংবাদ স‌ম্মেল‌নে আরও উপ‌স্থি‌ত ছি‌লেন তৃতীয় লি‌ঙ্গের গুরু মাতা আসমানী, বকুল হাজী, রা‌নি হাজী,কাজলা, ক‌চি হাজী প্রমুখ ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here