নিজ বাসার বাথরুমের সামনে পড়ে ছিল ড.তারেক শামসুর রেহমানের মরদেহ

0
5086

মোল্লা তানিয়া ইসলাম তমাঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক, কলামিস্ট  ও রাজনীতি বিশ্লেষক ড. তারেক শামসুর রেহমানের মরদেহ নিজ  বাসার বাথরুমের সামনে পড়ে ছিল । শনিবার (১৭ এপ্রিল) দুপুরে রাজধানীর তুরাগ থানার অন্তর্গত  রাজউকের ১৮নং সেক্টরের তার নিজের বাসায় দরজা ভেঙ্গে মরদেহ উদ্ধার করে পুলিশ ।  রাজউকের ১৮নং সেক্টরের  অ্যাপার্টমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. মোজাফফর আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন ।তিনি বলেন,  শনিবার সকালে ড. তারেক শামসুর রেহমানের বাসায় যান তার গৃহকর্মী । তিনি বাইরে থেকে কলিংবেল বাজাতে থাকলেও দরজা খুলছিলেন না । পরে গৃহকর্মী নিচে গিয়ে বাড়ির নিরাপত্তারক্ষীকে বিষয়টি জানান। এরপর আশপাশের সবাই ওই বাসার দরজায় গিয়ে তারেক শামসুর রেহমানকে ডাকাডাকি করলেও তার সাড়াশব্দ না পেয়ে, বেলা ১১টার দিকে তুরাগ থানা পুলিশকে বিষয়টি জানানো হয় । তারপর তুরাগ থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাসার দরজা ভেঙে ভিতরে প্রবেশ করে বাথরুমের সামনে থেকে তার মরদেহ উদ্ধার করে । মোজাফফর আহমেদ আরও জানান,  তারেক শামসুর রেহমানের মরদেহ বাথরুমের সামনে পড়ে ছিল । তিনি সেখানে বমি করেছিলেন । পুলিশ তার  মরদেহ উদ্ধার করে  শহীদ  সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ  হাসপাতালের মর্গে প্রেরন করেছেন ।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন, ডিএমপির  উত্তরা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ শহিদুল্লাহ । তারেক শামসুর রেহমানের পরিবারের সবাই দেশের বাইরে থাকেন ।

ড. তারেক শামসুর রেহমানের সংক্ষিপ্ত পরিচয়,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং ঐ বিভাগের সাবেক চেয়ারম্যানও ছিলেন । তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য। দুই দশক ধরে আন্তর্জাতিক রাজনীতি, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি নিয়ে গবেষণা করেছেন । এসব বিষয়ে তার বেশকিছু বইও প্রকাশিত হয়েছে । ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করা তারেক শামসুর রেহমান জার্মানি থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন । তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আইভিপি ফেলো । জাবিতে অধ্যাপনার পাশাপাশি ড. রেহমান নিয়মিত কলাম লিখছিলেন । প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে তার কলাম নিয়মিত ছাপা হতো । তার  উল্লেখযোগ্য  বইয়ের মধ্যে রয়েছে- বিশ্ব রাজনীতির ১০০ বছর,  ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি,  নয়া বিশ্বব্যবস্থা ও সমকালীন আন্তর্জাতিক রাজনীতি,  ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ,  বাংলাদেশ: রাষ্ট্র ও রাজনীতি,  আন্তর্জাতিক রাজনীতি কোষ,  দক্ষিণ পূর্ব এশিয়ার রাজনীতি প্রভৃতি ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here