ইরান থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান চীন-রাশিয়ার

0
2

এ এন নিউজ ডেস্কঃ ইরানের ওপর চলমান কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে অবিলম্বে পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন, রাশিয়া ও ইরান। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইউরোপীয় দেশগুলোর সঙ্গে আলোচনায় অংশগ্রহণকারী এই তিন দেশের প্রতিনিধিরা এক বৈঠকে এ আহ্বান জানান।
একক সিদ্ধান্তে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। নতুন করে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের দ্বিতীয় দফা বৈঠক শুরু হওয়ার আগে ত্রিদেশীয় এ আলোচনা অনুষ্ঠিত হয়।
ইরান, চীন ও রাশিয়ার প্রতিনিধিরা তেহরানের ওপর থেকে সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার ও যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতায় ফিরে আসা নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন। এদিকে জাতিসংঘের ইউরোপীয় দপ্তরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ এ বৈঠককে অত্যন্ত ফলপ্রসু বলে বর্ণনা করেছেন।
এরপর এক বছর পর্যন্ত ইরান এই সমঝোতা বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ ছিল কিন্তু অন্য পক্ষগুলো সমঝোতা বাস্তবায়ন না করায় ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।
বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। কিন্তু ইরান বলেছে, যুক্তরাষ্ট্র আগে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এতে ফিরে আসতে হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here