নিয়ামতপুরে খাল-বিলে চলছে পেলো’ই চাকে মাছ শিকারের মহোৎসব

0
8
নিজস্ব প্রতিবেদকঃ
খাল-বিল ও নদী নালার পানি কমতে শুরু করেছে। পানিতে টান পড়েছে মাছ ধরার এখনই সময়। নওগাঁর নিয়ামতপুর  উপজেলার ঐতিহ্যবাহী ছাতড়া বিল এখন হাঁটু জ্বলে পরিনত হয়েছে।চারিদিকে এখন সবুজ  ফসলের সমারহ নতুন ধান উঠতে এখনো ঢের সময় বাকিঁ, বিল এখন খালে পরিনত হয়েছে। ফলে এ অঞ্চলের মৎস্যজীবি মানুষ এং কৃষকের হাতে নেই তেমন কাজ। এ অবসরে অল্প পানিতে মাছ শিকারের মহোৎসবে মেতে উঠেছেন সবাই।
খাল-বিল, নদী-নালা ও ডোবাতে এখন স্বল্প পানি। এলাকায় এখন বিভিন্ন উপকরণ দিয়ে দল বেধে মাছ ধরার দৃশ্য চোখে পড়ার মতো। দলবদ্ধ হয়ে পানি শুকিয়ে আবার কোথায় পলো দিয়ে মাছ ধরা। দিনে রাতে সুত বড়শি দিয়ে বিল থেকে ধরা হচ্ছে বোয়াল মাছ।
এছাড়া ছোট ডোবায় গ্রামের মানুষরা পানি শুকিয়ে মাছ ধরছেন। মাথা ও কোমরে আটসাট করে গামছা বেঁধে অনেকটা আনন্দ নিয়েই মাছ ধরছেন সবাই। শখের বসে মাছ ধরার উপকরণ নিয়ে মেতে উঠেছে  মাছ ধরতে। সকাল থেকেই শুরু হয় তাদের এই মাছ ধরা। চলে বিকেল পর্যন্ত।
দলবেধে সারিবদ্ধ হয়ে পলো দিয়ে শোইল, টাকি ও বোয়াল মাছ ধরছেন। পলো দিয়ে মাছ ধরার দৃশ্য সবারই মনকাড়ে। বিল বা নদীর স্বল্প পানিতে ২৫-৩০ জনের একটি দল একদিকে পলো নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন। আর অপর প্রান্ত থেকেও ৩০-৩৫ জনের সার বদ্ধ দল পলো চাপিয়ে মাছ ধরতে সামনের দিকে এগিয়ে আসেন।
কবে কোথায় মাছ ধরা হবে উপজেলার হাট ও বাজারে আগের দিনে প্রচার করা হয়। অনেকে আবার মোবাইল ফোনে জেনে নেন। অনেকে ৬-৭ কিলোমিটার হেটে আবার অনেকে ১০-১২কিলোমিটার দূর থেকে ভটভটি ভ্যান নিয়ে আসেন। শনিবার  উপজেলার চন্দননগর  ইউনিয়নের ছাতড়া বিলে দেখা মেলে পলো দিয়ে মাছ ধরার এমনই দৃশ্য।
উপজেলার ভাবিছা ইউনিয়নের কালপুর গ্রাম থেকে মাছ ধরতে আসা গুলজার আলী বলেন,৫ কিলোমিটার দূর থেকে সকালে ভ্যানে চড়ে মাছ ধরতে এসেছেন। সারাদিনে ৫ টি মাঝারি সাইজের  বোয়াল মাছ পেয়েছেন। এখন আর আগের মতো বড় মাছ পাওয়া যায় না। তবুও এভাবে মাছ ধরতে আনন্দ লাগে।
পার্শ্ববর্তী উপজেলার লাউডাঙ্গা গ্রাম থেকে আসা ছোট একটি ছেলে ইমরান বলেন,  সপ্তাহে দু’তিন দিন করে সকাল থেকে বিকেল পর্যন্ত বড়োরা পলো দিয়ে মাছ ধরতে আসে আমার খুব আনন্দ হয় মাছ ধরা দেখে আমিও নেমে যায় পলো নিয়ে।  প্রতিবছরই এই সময় এ অঞ্চলের মানুষ পলো দিয়ে মাছ ধরার উৎসবে মেতে উটে আমিও একটা বড় বোয়াল মাছ পেয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here