,


শিরোনাম:
«» বালিয়াডাঙ্গীতে ৫৩ মধ্যে ৪৮ টি ভূমি-গৃহহীন পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার উপলক্ষে ঘর- প্রেস ব্রিফিংয়ে এউএনও «» ঠাকুরগাঁওয়ে ঈদুল ফিতর উপলক্ষে প্রস্তুতিমূলক সভা «» আশুলিয়া থানা আওয়ামীলীগের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত «» ঠাকুরগাঁওয়ে মুজিববর্ষ ও ঈদ উপহার উপলক্ষে আরও ২৬১২ভূমিহীন পাচ্ছেন জমি ও নতুন ঘর «» আদমদীঘি গৃহ নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে সংবাদ সম্মেলন «» আদমদীঘিতে ব্রাকের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত «» প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় নওগাঁর সাপাহারে ৪৫ টি গৃহহীন পরিবার উদ্বোধন উপলক্ষে উপজেলা প্রশাসনের প্রেস ব্রিফিং «» মাদ্রাসার এতিম শিশুদের নিয়ে সেভিয়ার ফাউন্ডেশন রাজশাহী ইউনিট এর ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত «» কে এই মহা ক্ষমতাধর শলোক মোল্লা- হরিণাকুন্ডুতে সাংবাদিক কে প্রাণনাশের হুমকি,থানায় অভিযোগ দায়েরঃ বিএমএসএস’র পক্ষে নিন্দা, প্রতিবাদ ও গ্রেফতার দাবী «» সাংবাদিক নির্যাতন ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে নওগাঁয় বিএমএসএফের মানববন্ধন

নাগরিকের চলাফেরার অধিকার নিয়ন্ত্রণ অসাংবিধানিক- হাইকোর্ট

আদালত প্রতিবেদকঃ  কোনও ব্যক্তি বা কর্তৃপক্ষের খেয়াল-খুশি অনুযায়ী নাগরিকের চলাফেরার সাংবিধানিক অধিকার নিয়ন্ত্রণ করা অসাংবিধানিক বলে রায় পর্যবেক্ষণ দিয়েছে হাইকোর্ট।
হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চের দেয়া গত ১৬ মার্চের রায়ের অনুলিপি রবিবার প্রকাশ করা হয়েছে।
ওই দিন ঘোষিত রায়ে বলা হয়েছিল, বিদেশ যেত কাউকে বিরত রাখতে যথাযথ আইন বা বিধি প্রণয়নের সময় এসেছে বলে এক রায়ে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।
রায়ে বলা হয়, এ বিষয়ে যতক্ষণ পর্যন্ত সুনির্দিষ্ট আইন বা বিধি প্রণয়ন না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত অনুসদ্ধান ও তদন্ত পর্যায়ে কাউকে বিদেশ যেতে নিষেধ করতে হলে সংশ্লিষ্ট আদালত থেকে অনুমতি নিতে হবে বলে ওই দিন এ রায় দেন। বিদেশ যেতে বাধা দেয়ার বৈধতা নিয়ে এক ব্যক্তির করা রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে রুল যথাযথ ঘোষণা করে পর্যবেক্ষণসহ রায় দেয়া হয় ১৬ মার্চ।
পর্যবেক্ষণে আদালত বলেছেন, অর্থপাচারস দুর্নীতি দমন কমিশন (দুদক) বা অর্থ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় স্বার্থে কোনও ব্যক্তির বিদেশ যেতে নিষেধ করার ক্ষেত্রে যথাযথ আইন বা বিধি প্রণয়ণের সময় এসেছে। সুনির্দিষ্ট আইন বা বিধি ছাড়া কাউকে বিদেশ যেতে নিষেধ কা সংবিধান ও আইন সম্মত নয়।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ