,


শিরোনাম:
«» বালিয়াডাঙ্গীতে ৫৩ মধ্যে ৪৮ টি ভূমি-গৃহহীন পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার উপলক্ষে ঘর- প্রেস ব্রিফিংয়ে এউএনও «» ঠাকুরগাঁওয়ে ঈদুল ফিতর উপলক্ষে প্রস্তুতিমূলক সভা «» আশুলিয়া থানা আওয়ামীলীগের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত «» ঠাকুরগাঁওয়ে মুজিববর্ষ ও ঈদ উপহার উপলক্ষে আরও ২৬১২ভূমিহীন পাচ্ছেন জমি ও নতুন ঘর «» আদমদীঘি গৃহ নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে সংবাদ সম্মেলন «» আদমদীঘিতে ব্রাকের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত «» প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় নওগাঁর সাপাহারে ৪৫ টি গৃহহীন পরিবার উদ্বোধন উপলক্ষে উপজেলা প্রশাসনের প্রেস ব্রিফিং «» মাদ্রাসার এতিম শিশুদের নিয়ে সেভিয়ার ফাউন্ডেশন রাজশাহী ইউনিট এর ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত «» কে এই মহা ক্ষমতাধর শলোক মোল্লা- হরিণাকুন্ডুতে সাংবাদিক কে প্রাণনাশের হুমকি,থানায় অভিযোগ দায়েরঃ বিএমএসএস’র পক্ষে নিন্দা, প্রতিবাদ ও গ্রেফতার দাবী «» সাংবাদিক নির্যাতন ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে নওগাঁয় বিএমএসএফের মানববন্ধন

অপরাধীদের শুধরে নেওয়ার লক্ষ্যে পীরগঞ্জ থানা হাজতে পাঠাগার প্রতিষ্ঠা

মোঃ মজিবর রহমান শেখঃ
নতুন প্রতিজ্ঞায় জীবন গড়ার প্রয়াসে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে ‘থানা হাজত পাঠাগার’প্রতিষ্ঠা করা হয়েছে। পুলিশের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয় বলে অভিমত সুধীমহলের।“শাস্তি নয়, সংশোধন বসে বসে জ্ঞানার্জন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ‘থানা হাজত পাঠাগার’ গড়ার মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। অপরাধী হয়ে আমরা কেউই জন্মাই না।

পরিবেশ-পরিস্থিতির কারণে আমরা অনেক সময় ভুল করে আইনবিরূদ্ধ কাজ করে থাকে। হয়ে যাই মামলার আসামি। আবার কখনো সঠিক পথ-প্রদর্শনের অভাবে অনেকে ভুল পথে পা বাড়াই। অপরাধ করার পর এমন অনেকে আছেন, যাদের আফসোসের সীমা থাকে না!

ক্ষণিক ভুল বা অভ্যাসগতভাবে অপরাধ করে দৈনিক‌ই কিছু না কিছু মানুষ থানার হাজতে আটক থাকেন। তাদের মধ্যে সকল বয়সের ও শ্রেণি-পেশার মানুষ‌ই থাকেন।এ সকল মানুষ যাতে থানার হাজতে আটক থাকাকালীন নিজেদের অপরাধী না ভেবে বরং নিজেদের শুধরে নেয়ার নতুন প্রতিজ্ঞা নিয়ে যেতে পারেন, সে লক্ষ্যেই ‘থানা হাজত পাঠাগার’ প্রতিষ্ঠা করা হয়েছে।

পরিবার-পরিজন ছেড়ে ভারাক্রান্ত মনে থানা হাজতে থাকাকালীন মহান মানুষের জীবনী, মোটিভেশনাল ও ইসলামী ব‌ইসহ নানান ধরনের ব‌ই পড়ে যাতে তাদের মানসিক উন্নতি হয়, এটিই পাঠাগারের মূল লক্ষ্য । বুধবার (১২জানুয়ারি) পীরগঞ্জ থানায় পাঠাগারটি উদ্বোধন করেছেন জেলার পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন। পীরগঞ্জ জোনের সার্কেল এএসপি আহসান হাবিব এ তথ্য নিশ্চিত করেছেন ।

পীরগঞ্জ থানার পাঠাগারটিতে তিন তাকের রাখা হয়েছে বই। কাঠের ফ্রেমের সামনে দেয়া হয়েছে স্বচ্ছ কাচ। আটক যে কেউ সেখান থেকে বই পছন্দ করতে পারবেন। মনোনীত বইটি পুলিশ সদস্য তাকে পৌঁছে দেবেন। এএসপি আহসান হাবিব বলেন,‘অপরাধী হয়ে আমরা কেউই জন্মাই না।

পরিবেশ-পরিস্থিতির কারণে আমরা অনেক সময় ভুল করে বসি। হয়ে যাই মামলার আসামি। আবার কখনও সঠিক পথপ্রদর্শনের অভাবে অনেকে ভুল পথে পা বাড়াই। অপরাধ করার পর এমন অনেকে আছেন, যাদের আফসোসের সীমা থাকে না!’তিনি বলেন, ‘‘ক্ষণিক ভুল বা ছোট অপরাধে প্রতিদিন কিছু মানুষ থানার হাজতে আটক থাকেন।

তাদের মধ্যে বিভিন্ন বয়সের নানা শ্রেণি-পেশার মানুষ‌ থাকেন। আটক থাকা অবস্থায় নিজেদের অপরাধী না ভেবে বরং নিজেদের শুধরে নেয়ার নতুন প্রতিজ্ঞা নিয়ে যেতে পারেন, সে লক্ষ্যে পীরগঞ্জ থানায় ‘থানা হাজত পাঠাগার’ করা হয়েছে।’’এএসপি জানান, শ’খানেক বই নিয়ে এ পাঠাগারটি শুরু হয়েছে। ধীরে ধীরে বইয়ের সংখ্যা আরও বাড়ানো হবে।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ