,


শিরোনাম:
«» বালিয়াডাঙ্গীতে ৫৩ মধ্যে ৪৮ টি ভূমি-গৃহহীন পাচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার উপলক্ষে ঘর- প্রেস ব্রিফিংয়ে এউএনও «» ঠাকুরগাঁওয়ে ঈদুল ফিতর উপলক্ষে প্রস্তুতিমূলক সভা «» আশুলিয়া থানা আওয়ামীলীগের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত «» ঠাকুরগাঁওয়ে মুজিববর্ষ ও ঈদ উপহার উপলক্ষে আরও ২৬১২ভূমিহীন পাচ্ছেন জমি ও নতুন ঘর «» আদমদীঘি গৃহ নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে সংবাদ সম্মেলন «» আদমদীঘিতে ব্রাকের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত «» প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় নওগাঁর সাপাহারে ৪৫ টি গৃহহীন পরিবার উদ্বোধন উপলক্ষে উপজেলা প্রশাসনের প্রেস ব্রিফিং «» মাদ্রাসার এতিম শিশুদের নিয়ে সেভিয়ার ফাউন্ডেশন রাজশাহী ইউনিট এর ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত «» কে এই মহা ক্ষমতাধর শলোক মোল্লা- হরিণাকুন্ডুতে সাংবাদিক কে প্রাণনাশের হুমকি,থানায় অভিযোগ দায়েরঃ বিএমএসএস’র পক্ষে নিন্দা, প্রতিবাদ ও গ্রেফতার দাবী «» সাংবাদিক নির্যাতন ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে নওগাঁয় বিএমএসএফের মানববন্ধন

নিয়ামতপুরে বৃষ্টিতে ধান ঘরে তোলা নিয়ে বিপাকে কৃষক

ফারজানা মন্ডলঃ

একদিকে মহামারি করোনাভাইরাস, অন্যদিকে ধানকাটা শ্রমিক সংকট। তার ওপর আবার শুক্রবার দিবাগত রাতে টানা বৃষ্টি হয়।

এ পরিস্থিতিতে খেতের কাটা ধান ঘরে তোলা নিয়ে চরম বিপাকে পড়েছেন নিয়ামতপুরের কৃষক। কৃষি অফিন সূত্রে জানা যায়, এ উপজেলায় এবার ২০ হাজার ৯৯৫ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। ফলনও হয়েছে ভালো।

সরেজমিনে শনিবার উপজেলার বিভিন্ন বোরো মাঠ ঘুরে দেখা গেছে, শ্রমিক সংকট ও বৃষ্টির পানিতে বোরোর খেতে পানি জমায় মাঠেই পড়ে রয়েছে কৃষকের কাটা ধান। বেশ কিছু দিন থেকেই এসব ধান হাঙ্গা করে (একত্রে জমা করে) রাখা হয়েছে জমিতে। এতে করে খেতের ভেজা মাটিতে রাখা হাঙ্গার নিচের ধান ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়াও কর্দমাক্ত জমিতে গরু বা মহিষের গাড়ি কিংবা ট্রাক্টর নামতে না পারায় কেউ কেউ আবার ঝড়ো-বৃষ্টির ভয়ে উচ্চমূল্যে শ্রমিক লাগিয়ে কয়েক দিন থেকে পড়ে থাকা কাটা ধান মাথায় করে ঘরে তুলছেন।

এদিকে বৃষ্টির পানিতে ভেজা ধান উঠানে তুলে মাড়াই করতে ও শুকাতেও দুর্ভোগ পোহাতে হচ্ছে কৃষককে। উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াহিদুজ্জামান জানান, এ বৃষ্টিতে ফলনের তেমন প্রভাব পড়বে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ